উখিয়ায় রাস্তা ও পরিবেশ রক্ষার দাবীতে মানববন্ধন

yyyyyyউখিয়া প্রতিনিধি, কক্সবাজারটাইমসডটকম, ২৪ জানুয়ারি : উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের পাগলির বিল সড়কে ইট-ভাটার ভারী যানবাহন চলাচল, পরিবেশ রক্ষা ও ছাত্র-ছাত্রীদের সুরক্ষার দাবীতে পাগলির বিল উন্নয়ন ও পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১১টায় মরিচ্যা বাজার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের সামনে কক্সবাজার-টেকনাফ সড়কে এ মানববন্ধন কর্মসূচী করা হয়।
সমাবেশে বক্তারা বলেন, পাগলির বিল গ্রামে মেসার্স জি.এস.এম ব্রিকস্ নামক ইট ভাটার মাটি ও ইট পরিবহনের সময় বড় বড় ট্রাক ও ডাম্পার ব্যবহার করে। বেপরোয়া ভাবে ইট ভাটার ভারী যানবাহন চলাচল করায় মরিচ্যা-পাগলিরবিল সড়কের বিভিন্ন স্থানে খানা-খন্দক সৃষ্টি হয়েছে। যার ফলে এলাকার সাধারণ মানুষের যাতায়াতে চরম ভাবে ভোগান্তির শিকার গুনতে হচ্ছে। বিভিন্ন সময় ছাত্র-ছাত্রীদের দূঘটনার স্বীকার হতে হচ্ছে এবং ইট-ভাটার ভারী মিশ্রিংয়ের শব্দ দূষণে ছাত্র-ছাত্রীদের পড়ালেখার ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। ইট-ভাটার কালো ধোয়ায় পাগলির বিলের বাতাস দূষিত হওয়ার কারনে মানুষ ক্যান্সার সহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে ও গাছ-গাছালি প্রায় ফলাদি শূন্য হয়ে পড়েছে। এ ব্যাপারে স্থানীয় সচেতন মহল জি.এস.এম ব্রিকস্ এর স্বত্বাধিকারী ছৈয়দ উল্লাহর কাছে একাধিকবার মৌখিক ভাবে অভিযোগ করলেও সে ক্ষমতার প্রভাব দেখিয়ে এলাকার মানুষের কথা তোয়াক্কা না করে ইচ্ছামতো তার এহেন হীন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।
সভায় বক্তব্য রাখেন, পাগলির বিল উন্নয়ন ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক মোহাম্মদ আবছার উদ্দিন শান্ত, উখিয়া উপজেলার ছাত্র সমাজের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন জেলা ছাত্র ইউনিয়নের সংগ্রামী সদস্য মিজবাহ আজাদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাহাবুব আলম চৌধুরী, হাজী আবুল কাশেম, রায়হান উদ্দিন, সাজ্জাত হোসেন সাজু, আঞ্জু মিয়া, ফরিদুল আলম, নয়ন সাজ্জাদ, রিদুয়ান কাদের প্রমুখ।
মানববন্ধন শেষে এলাকার সর্বস্থরের জনসাধারণ উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারক লিপি প্রদান করা হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like