বিদেশি পর্যটকদের ভ্রমণে আয় ৪ হাজার ৪৪৬ কোটি টাকা

menon_p_589454760_966921461বাংলানিউজ : বিগত পাঁচ অর্থবছরে বিদেশি পর্যটকদের মাধ্যমে ৪ হাজার ৪৪৬ কোটি ৬৫ লাখ ৭ হাজার টাকা বৈদেশিক মুদ্রা আয় হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।
রোববার (২৪ জানুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।
সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, ২০১০-১১ অর্থবছর থেকে ২০১৪-১৫ অর্থবছরে বিদেশি পর্যটকদের মাধ্যমে ৪৪ হাজার ৪৬৬ দশমিক ৫৭ মিলিয়ন বা ৪ হাজার ৪৪৬ কোটি ৬৫ লাখ ৭ হাজার টাকা আয় হয়েছে।
তথ্যানুযায়ী, ২০১০-১১ অর্থবছরে আয় হয়েছে ৫ হাজার ৯৩৮ দশমিক ৬৬ মিলিয়ন, ২০১১-১২ অর্থবছরে ৭ হাজার ৪৩৫ দশমিক ৪৫ মিলিয়ন, ২০১২-১৩ অর্থবছরে ৮ হাজার ৪৭৫ দশমিক ৬৫ মিলিয়ন, ২০১৩-১৪ অর্থবছরে ১০ হাজার ৯৯৫ দশমিক ২৭ মিলিয়ন এবং ২০১৪-১৫ অর্থবছরে আয় হয় ১১ হাজার ৬২১ দশমিক ৫৪ মিলিয়ন টাকা।
সংসদে এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশি পর্যটকদের বাংলাদেশে ভিজিটের জন্য নতুন নতুন পর্যটন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।
মহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অধিক সংখ্যায়  বিদেশি পর্যটক আকৃষ্ট করার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে কুয়াকাটা, দিনাজপুর, জাফলং, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, রংপুর, কিশোরগঞ্জ ও রাঙ্গামাটিতে পর্যটন সুবিধাদি নির্মাণ, সম্প্রসারণ ও আধুনিকায়ন করা হয়েছে এবং চট্টগ্রামে পর্যটন মোটেল নির্মাণের কাজ প্রায় সমাপ্তির পর্যায়ে রয়েছে।
মন্ত্রী বলেন, চট্টগ্রামে পালকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন শীর্ষক প্রকল্প একনেক কতিপয় শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে। খুলনায় মুজগুন্নীতে অ্যাপিস্নকেশন হোটেলসহ পাঁচ তারকামানের হোটেল নির্মাণ, মংলায় তিন তারকা মানের হোটেল নির্মাণ করা হচ্ছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like