বলুন তো এই বিড়ালটা সিঁড়ি দিয়ে উঠছে না নামছে?

48090-siri

লাইফস্টাইল ডেস্ক:  ইন্টারনেট যারা ঘাঁটাঘাঁটি করেন তাদের কাছে ছবিটা নতুন নয়। তবে যারা সেভাবে সার্ফ করেন না, তাদের জন্য থাকল এই ছবিটা। বলুন তো ছবিটাতে বিড়ালটা সিঁড়ি দিয়ে উঠছে নাকি নামছে। বিড়ালটির ছবি প্রথমে 9Gag.com এ পোস্ট করা হয়েছিল। এর পরে এটি ভাইরাল হয়ে যায়, ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। দুইভাগে ভাগ হয়েছে বিশ্ব, যাতে এক দল ভাবছে বিড়ালটি উপরে যাচ্ছে আর আরেক দল মনে করছে এটি এই পথেই নিচে নামছে।

ওয়ারউইক বিজনেস স্কুলের বিহেভিয়ারাল সায়েন্সের অধ্যাপক নিক চাটার বলেন, থ্রিডিতেও আমরা আসলে 2D ইমেজ দেখতে পাই। এটা অপ্রীতিকর হলেও গাণিতিকভাবে দেখানো যেতে পারে যে, থ্রিডি দৃশ্যের একটি মাত্রা আসলে ধরে নেয়া, সেগুলি আসলে ২ডি ইমেজ। দৃশ্যত বেশির ভাগ সময় আমাদের ব্রেনই এই ধরনের সমস্যা ভালভাবে সমাধান করে। একাধিক থ্রিডি ব্যাখ্যা তৈরি হলে তাদের একটাই সাধারণত যৌক্তিক এবং বোধগম্য হয়, বাকিগুলি কোন না কোন দিক থেকে বাতিল করতে হয়। এ কারণে, দ্বিধায় পড়তে হয় না প্রায়ই।

চাটার বলছেন, ”আমাদের ব্রেইন সবচেয়ে উপযুক্ত থ্রিডি ইন্টারপ্রিটেশন ব্যবহার করে; এবং আমরা ধূর্ত চাক্ষুষ ভ্রান্তির শিকার না হলে প্রায় সব ক্ষেত্রেই এটা চমৎকার কাজ করে। কিন্তু কিছু ক্ষেত্রে একই ২ডি ইমেজের দুটি সমান বিশ্বাসযোগ্য থ্রিডি ব্যাখ্যা থাকে। নেকার কিউব এবং রুবিন’স ফেইস ভেস ইলুশান।

আমরা যদি শুধুমাত্র সিঁড়ির সাথে রহস্যময় বর্গের প্যাচের ‘ঢাল’টা বলতে পারি তবেই আমরা বুঝব এটা মেঝে ছিল নাকি ছাদের ছিল এবং তখন কোন কিছুই আর অস্পষ্ট থাকবে না। কিন্তু ইমেজটি রহস্য সনাক্ত করার ধূসর বর্গক্ষেত্রটি খুব নিপুণতার সঙ্গেই অস্পষ্ট করে দিয়েছে।

আপনার কী মনে হয়?

সূত্র : জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like