৭ ধরনের খাবার যা ত্বকের পক্ষে ক্ষতিকারক

glowing-skin

স্বাস্থ্য ডেস্ক: খাদ্য যেমন শরীরের উপকারি, তেমনই সমান ভাবে অপকারিও। কারণ বিভিন্ন ধরনের খাবার যেমন আপনাকে উজ্জ্বল ত্বকের অধিকারী করে তুলতে পারে, ঠিক তেমনই অনায়াসেই ত্বক খারাপও করে দিতে সক্ষম। যেমন আমরা অনেকেই জানি বেশি তেল জাতীয় খাবার আমাদের শরীর এবং ত্বক উভয়ের জন্যই খুব একটা ভালো নয়। অতরিক্ত তেল খাওয়ার ফলে মুখে ব্রণ হতে পারে। আবার ঠিক তেমনই অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার ত্বকের ওপর বলিরেখা সৃষ্টি করতে সক্ষম। তাই এবার  দেখে নিন কোন কোন খাবার আপনার ত্বক এবং শরীরে উভয়ের ওপরেই খারাপ প্রভাব ফেলে…

১. লবণ 
যদি আপনার চোখের তলায় কালি এবং মুখ অতিরিক্ত ফোলা দেখায় তাহলে বুঝবেন এর জন্য দায়ী কিন্তু লবণ। খাবারের সঙ্গে অতিরিক্ত সোডিয়াম খাওয়ার ফলে চোখের তলায় কালি পরে যায়। এমনকি ভালো ঘুম হওয়ার পরেও মুখে ক্লান্তির ছাপ লেগেই থাকে। তাই খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ না খাওয়াই ভালো।

২. অ্যালকোহল
অল্প পরিমাণে অ্যালকোহল খেলে কোনও ক্ষতি হয় না। কিন্তু অ্যালকোহলের পরিমাণ বেশি হয়ে গেলে শরীরের সঙ্গে ত্বকও ক্ষতিগ্রস্থ হয়। যেমন অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল খেলে ডিহাইড্রেশন হতে পারে। যার জন্য ত্বকে বলিরেখা সহ ত্বক রুক্ষ হয়ে যায়। এমনকি ব্রণর সমস্যাও দেখা দিতে পারে। তাই রোজ অ্যালকোহল না খাওয়াই ভালো।

৩. দুগ্ধ দ্রব্য
যদিও দুগ্ধ দ্রব্যগুলি শরীর এবং ত্বকের জন্য খুবই ভালো, তবুও এই জাতীয় খাবার খুব বেশি পরিমানে খেলে ত্বকের ক্ষতি হতে পারে। অ্যালকোহলের মতোই অতিরিক্ত পরিমানে দুগ্ধ জাতীয় খাবার খাওয়ার ফলে মুখে ব্রণ এবং ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেয়।

৪. কফি
কফি খেলে ক্লান্তি দূর হয় ঠিকই। কিন্তু জানেন অতিরিক্ত কফি খাওয়ার ফলে আপনার শরীরে স্ট্রেস হরমোনের আধিক্য ঘটে। যার ফলে ডিহাইড্রেশন এবং বলিরেখার সমস্যা দেখা দেয়।

৫. চিনি
সকলেই হয়ত যানেন, অতিরিক্ত চিনি শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। খুব বেশি পরিমাণে চিনি খেলে শরীরে কোষের আধিক্য ঘটতে দেয় না। যার ফলে কোষের ক্ষতি হয়।

৬. ফ্যাট জাতীয় খাবার
সব ধরনের ফ্যাট কখনওই মোটা হতে সাহায্য করে না। শরীর এবং ত্বক ভালো রাখার জন্য অবশ্যই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার খাওয়া খুব জরুরি। কারণ এই ফ্যাটি অ্যাসিড বলিরেখা, রুক্ষ ত্বক প্রভৃতির হাত থেকে ত্বককে রক্ষা করে। যার জন্য ওয়ালনাট, সয়াবিন, মাছ প্রভৃতি খাবার অত্যন্ত জরুরি।

৭. কার্বোহাইড্রেট
অতিরিক্ত কার্বোহাইড্রেট শরীরের পক্ষে খুবই খারাপ। যেমন ধরুন, পাঁউরুটি, লজেন্স, পাস্তা, সোডা প্রভৃতি খাবার শরীরের পক্ষে খুবই খারাপ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like