১১৭ কাছিমের ডিম সহ আটক ১

Untitled-1 copyনিজস্ব প্রতিবেদক, কক্সবাজারটাইমসডটকম, ১৬ জানুয়ারি : টেকনাফের বাহারছড়া ইউনিয়নের হাবিরছড়া সৈকতের ঝাউবাগান থেকে বনকর্মীরা শনিবার সকাল ১১টার দিকে এক ডিম চোরকে হাতে নাতে আটক করেছে। তার নিকট থেকে উদ্ধারও করা হয়েছে ১১৭ টি কাছিমের ডিম।
কাছিমের ডিম চুরির দায়ে আটক ব্যক্তির নাম দিলীপ কুমার শীল (৩৫)। তিনি টেকনাফ সদরের উত্তর লম্বরি পাড়া গ্রামের সতিশ কুমার শীলের পুত্র। দিলীপকে আদালতে সোর্পদ করা হয়েছে।
কক্সবাজার দক্ষিন বন বিভাগের টেকনাফ রাজারছড়া বনবীট কর্মকর্তা আলমগীর কবির জানান, সকালে বনকর্মীদের নিয়ে সৈকতে টহল দেয়াকালে কাছিমের ১১৭ টি ডিম সহ দিলীপকে আটক করা হয়। দিলীপ কাছিমের ডিম চুরির কাজের জন্য একজন চিহ্নিত ব্যক্তি। এর আগেও সে একই অপরাধে ধরা পড়েছিল।
ডিম সহ আটক দিলীপ বনকর্মীদের জিজ্ঞাসাবাদে জানান, তার কুঁড়ানো ১১৭ টি ডিম কেবল একটি কাছিমের। আগের রাতে সাগর থেকে উঠে এসে সৈকতের বালুচরে গর্ত করে এসব ডিম ছেড়েছিল। কখন কাছিম ডিম দিতে উঠে আসে এবং কোথায় গর্ত করে ডিম দেয় এসব আগে থেকেই দিলীপ সন্ধান করে রাখে। বনবীট কর্মকর্তা দিলীপের উদ্ধৃতি দিয়ে আরো জানান, প্রতিটি ডিম টেকনাফের বাজারে ২৫/৩০ টাকা দরে বিক্রি হয়। স্থানীয় উপজাতি এবং রাখাইনরা এসব ডিমের ক্রেতা।
বন বিভাগের স্থানীয় সহ ব্যবস্থাপনা কমিটির (সিএমসি) শীলখালী এলাকার সাবেক সভাপতি বাহারছড়ার বাসিন্দা মোহাম্মদ সাইফুল জানান, ডিসেম্বর থেকে গভীর সাগরের প্রাণী কাছিম ডিম দিতে উঠে আসছে সৈকতে। শীলখালী এলাকায় কাছিমের ডিম সংগ্রহের জন্য স্থাপিত সিএমসি’র হ্যাচারিতে গত দেড় মাসে ২২০ টি এবং পরিবেশ অধিদফতরের হ্যাচারিতে ২৬ টি ডিম সংগ্রহ করা হয়েছে। এসব ডিম থেকে বাচ্চা ফুটানো মাত্রই সাগরের পানিতে ছেড়ে দেয়া হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like