বৌদ্ধ ধর্মীয় বৃত্তি পরীক্ষা সম্পন্ন

12509135_729398873861006_1775554122085005320_nসংবাদ বিজ্ঞপ্তি, ১৫ জানুয়ারি : শাসন বংশ প্রভাতী সদ্ধর্ম শিক্ষা নিকেতনের উদ্যোগে রামু, উখিয়া ও নাইক্ষ্যংছড়িতে একযোগে সম্পন্ন হয়েছে ‘বৌদ্ধ ধর্মীয় বৃত্তি পরীক্ষা’।
শুক্রবার সকাল ১০ টা থেকে চারটি কেন্দ্রে একযোগে এ বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এতে কক্সবাজার সদর, উখিয়া, রামু, টেকনাফ, মহেশখালী, চকরিয়া ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বৌদ্ধ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। উখিয়া ডিগ্রী কলেজ, মরিচ্যা পালং মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়, রামুর জগৎ জ্যোতি শিশু সদন ও নাইক্ষ্যংছড়ির রেজু বরইতলী নিন্ম  মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত এ বৃত্তি পরীক্ষায় ৯০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
বৌদ্ধ মনীষা প্রয়াত শ্রীমৎ শাসন বংশ মহাথেরো স্মরণে বিগত ২০০৩ সাল থেকে উখিয়ায় এই বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। তাঁর শিষ্য শ্রীমৎ কুশলায়ন মহাথেরো প্রবর্তিত এই পরীক্ষায় প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ( ধর্মীয় প্রথম থেকে পঞ্চম শ্রেণী ) অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

12553071_729397940527766_9096682190816579825_n
পরীক্ষা নিয়ন্ত্রক শ্রীমৎ কুশলায়ন মহাথের ছাড়াও বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের সচিবের দায়িত্ব পালন করেন উখিয়া ডিগ্রী কলেজ কেন্দ্রে শ্রী জ্যোতি কল্যাণ ভিক্ষু, মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে  শ্রী জ্যোতি প্রিয় ভিক্ষু, রেজু বরইতলী নি¤œ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে শ্রী জ্যোতি প্রজ্ঞা ভিক্ষু, রামু রাংকূট জগৎ জ্যোতি শিশু সদন কেন্দ্রে শ্রী জ্যোতি সেন ভিক্ষু। এছাড়া কেন্দ্রের সুপারের দায়িত্ব পালন করেন প্রিয়সেন বড়–য়া, সঞ্জিত বড়–য়া, রাফুল বড়–য়া, শ্রী জ্যোতি আর্য্য ভিক্ষু। সমন্বয়কের দায়িত্বে ছিলেন মেধু কুমার বড়–য়া, মিলন কুমার বড়–য়া, শ্রী জ্যোতি মিলন ভিক্ষু ও জ্ঞানদর্শী বড়–য়া। পরীক্ষা আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শ্রী জ্যোতি রক্ষিত ভিক্ষু।
পরীক্ষার কেন্দ্রগুলো পরিদর্শন করেন উখিয়া ডিগ্রী কলেজ অধ্যক্ষ ফজলুল করিম, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক বোধিমিত্র বড়–য়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি-যুব জেলা সভাপতি এড. অনিল কান্তি বড়–য়া, উখিয়া ডিগ্রী কলেজ শিক্ষক প্লাবন বড়–য়া, সংবাদ কর্মি পলাশ বড়–য়া ও সমাজ সেবক শুভংকর বড়–য়া প্রমুখ।
আগামী ২২ জানুয়ারী ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক শ্রীমৎ কুশলায়ন মহাথেরো। কক্সবাজারটাইমসডটকম সহ স্থানীয় বিভিন্ন দৈনিকে পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। আগামী বুদ্ধ পূর্ণিমা তিথিতে ( বৈশাখী পূর্ণিমা ) উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে সনদ ও নগদ অনুদানের অর্থ তিরণ করা হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like