রবি ঠাকুরের ‘তপস্বিনী’

বিনোদন ডেস্ক: নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোন মিল নেই। তার মন গলানো খুব কঠিন। তার অভিপ্রায় যতদিন তার ছেলে বরদানন্দ বিএ পাশ না করে ততদিন তার বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে। কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে। তার বড় স্বাদ ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। অন্তত পড়াশোনাটা করতে হবে না। কিন্তু বরদার বিবাহোত্তর পর্বে তার বাবা মাখন আরও কঠোর হয়ে উঠলেন- বরদানন্দকে বিএ পাশ করতেই হবে। আর তার পরেই সে ষোড়শীর সাক্ষাত পাবে। বরদার বিধবা পিশিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষক মন্ডলী নিয়োগ দিলেন ছেলেকে বিএ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই অকৃতকার্য হতে লাগল। এতে মাখন বাবুর জেদ যেন দ্বিগুণ হয়। বেচারা ষোড়শী তপস্যায় এই প্রার্থনা করতে শুরু করে বরদানন্দ যেন একবার অন্তত বিয়ে পাশ করে দেখিয়ে দেয়। একমাত্র বিয়ে পাশই তার আর বরদানন্দের মাঝে সিন্ধু পর্বতের প্রতিবন্ধক রূপে অবস্থান করতে থাকে। অসহ্য হয়ে বরদা সব ছেড়ে সন্যাসী হতে চলে, ষোড়শীও স্বামীর অনুসারী হয়ে ‘তপস্বিনী’র ব্রত আরম্ভ করলে গল্প জমে ওঠে। এই আখ্যান নিয়ে নির্মিত হয়েছে টিভি নাটক ‘তপস্বিনী’।

রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গল্প ‘তপস্বিনী’ অবলম্বনে নাটকটির চিত্রনাট্য করেছেন মান্নান হীরা। পরিচালনা করেছেন আলপনা আক্তার। এতে বরদানন্দ চরিত্রে সজল ও ষোড়শী চরিত্রে ক্যামেলিয়া রাঙা অভিনয় করেছেন। অন্যদিকে বাবা মাখন লাল চরিত্রে দেখা মিলবে তারিক আনাম খানের। এছাড়াও অন্যান্য চরিত্রে আছেন ড. ইনামুল হক, সিরাজুল ইসলাম আবেদ বোরহান আজাদ, রঞ্জু চৌধুরী, আহমদ শামীম ও রাসেল রানা প্রমুখ।

ঢাকার বেঙ্গল স্টুডিওতে নাটকটির দৃশ্যধারণ করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নাট্যতত্ত্বে পড়াশোনা করা আলপনা আক্তার দীর্ঘকাল নাটকের শিক্ষকতার সঙ্গে জড়িত। মঞ্চে বেশ কয়েকটি নাটক নির্দেশনার পর তিনি প্রথম টিভি নাটকের নির্দেশনা দিলেন ‘তপস্বিনী’-তে। এ প্রসঙ্গে আলপনা আক্তার বলেন, ‘দীর্ঘদিনের প্রস্তুতির পর তপস্বিনী বানিয়েছি। নিজের প্রথম টিভি পরিচালনা হিসেবে রবীন্দ্রনাথের গল্পকে বেছে নিয়েছি। কেননা, যে রুচি, সৌন্দর্য ও চিন্তা রবীন্দ্র রচনায় পাই, তা চিরকালের মনে হয়।’

তিনি আরও বলেন, ‘এই সময়ে রবীন্দ্রকালের চরিত্রগুলোকে উপস্থাপন করা সত্যিই কষ্টসাধ্য। তারপরও চেষ্টা করেছি, সীমিত সামর্থে যতখানি রবীন্দ্র আবহ ধরে রাখা যায়।’

যাদুকাঠি মিডিয়ার ব্যানারে নির্মিত ‘তপস্বিনী’ নাটকের প্রযোজক মিজানুর রহমান। নাটকটি আগামী ১৭ জানুয়ারি রোববার রাত ৯টায় এনটিভিতে প্রচার হবে বলে জানান পরিচালক আলপনা।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like