বরখাস্ত হলেন ফিফা মহাসচিব

ক্রীড়া ডেস্ক : সেপ ব্লাটারের ডান হাত হিসেবেই পরিচিত ছিলেন ফিফা মহাসচিব জেরোম ভালকে। জানুয়ারিতে ব্লাটার যুগের পতন ঘটে। এবার বরখাস্ত হলেন ভালকেও। তার ওপর ফুটবলের সব ধরনের কার্যক্রম থেকে নয় বছরের নিষেধাজ্ঞা বহাল রেখেছে সংস্থাটির গভর্নিং বডি।

বুধবার ভালকেকে নিয়ে তদন্তকারী কমিটির রিপোর্ট আসার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে ফিফা। ভালকের পরিবর্তে দায়িত্ব পালন করবেন কার্যনির্বাহী সচিব মার্কাস কাটনার।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভালকের সঙ্গে এখন থেকে ফিফার কোনো সম্পর্ক নেই। শর্তাধীন স্থগিতাদেশ বহাল থাকবে। আপাতত ভালকের পরিবর্তে দায়িত্ব পালন করবেন কার্যনির্বাহী সচিব মার্কাস কাটনার।’

গত ১৭ সেপ্টেম্বর সচিব জেরোম ভালকের বিরুদ্ধে বিশ্বকাপের টিকিট নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে টিকিট বিক্রির দায়িত্ব পেয়েছিল জেবি স্পোর্টস নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু তাদের সঙ্গে চুক্তি বাতিল করে দেয় ফিফা।

পরে ভালকের বিপক্ষে টিকিট বিক্রিতে দুর্নীতির অভিযোগ আনেন ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা বেনি এলন। বিশ্বকাপ টিকিট বিক্রি করে প্রাপ্ত লাভের ৫০ ভাগ ভালকে আত্মসাৎ করেন বলে জানান তিনি। ভালকের কারণেই নাকি বিশ্বকাপের আট হাজার ৩০০টি টিকিট গায়েব হয়ে গিয়েছিল। এগুলো তাদের সাধারণ মূল্যের চেয়ে চার গুণ দামে বিক্রি করা হয়েছে। সব মিলিয়ে কেবল টিকিটের অর্থ আত্মসাৎ করে ২০ কোটি ইউরো পেয়েছেন ভালকে।

এর আগেও ভালকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। ২০১০ সালে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে এক কোটি ডলার ঘুষ দেয়ার ওই অভিযোগ অবশ্য তখন উড়িয়ে দিয়েছিলেন ৫৪ বছর বয়সী এই ফরাসি।

-বাংলামেইল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like