কক্সবাজারে স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্মবার্ষিকী পালিত

Samebaikসংবাদ বিজ্ঞপ্তি, ১২ জানুয়ারী : কক্সবাজারে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে সমাজ সংস্কারক মহামতি স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্মবার্ষিকী। মঙ্গলবার সকালে কক্সবাজার শহরের ঘোনাপাড়াস্থ বিবেকানন্দ বিদ্যা নিকেতন মিলনায়তনে এসব কর্মসূচী পালিত হয়।
অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন বিবেকানন্দ বিদ্যা নিকেতনের শিক্ষক মো. ওমর ফারুক ও বৈদিক মন্ত্র পাঠ করেন স্বামী কৃপারূপানন্দ ও স্বামী দেবধ্যানানন্দ।
এরপরই শুরু হয় ‘স্বামী বিবেকানন্দ ও মানবতাবাদ’ শীর্ষক এক আলোচনা সভা।
বিবেকানন্দ বিদ্যা নিকেতন ও রামকৃঞ্চ সেবাশ্রম কক্সবাজারের সভাপতি অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশন এর অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দজী মহারাজ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ-কক্সবাজারের উপ-সচিব আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান।
অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভায় বক্তব্য রাখেন, রামকৃঞ্চ সেবাশ্রমের সহ সভাপতি দীলিপ দাশ, সাধারণ সম্পাদক দুলাল চক্রবর্তী, সদস্য মানস দাশগুপ্ত, বিবেকানন্দ বিদ্যা নিকেতনের প্রধান শিক্ষক নির্মল চন্দ্র দে এবং শিক্ষার্থী অরিজিৎ দাশ ও অর্পিতা পাল।
আলোচনা সভার পরেই বিবেকানন্দ বিদ্যা নিকেতনের শিক্ষিকা মহুয়া দাশের পরিচালনায় শিক্ষার্থীদের সমন্বয়ে যৌথ সংগীত পরিবেশিত হয়।
অনুষ্ঠানে ২০১৫ সালের পিএসসি পরীক্ষায় উত্তীর্ণ সংবর্ধণা প্রদান এবং ‘স্বামী বিবেকানন্দ ও বিশ্বমানবতা’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like