২০ দল ভাঙনে প্রতিক্রিয়া: সমুদ্র থেকে দু’এক গ্লাস পানি গেলে কিছু হয় না

বাংলামেইল: ইসলামী ঐক্যজোটের ২০ দলীয় জোট ত্যাগে কোনো প্রভাব পড়বে না বলে মনে করছে জোটের প্রধান শরিক বিএনপি। দলটি বলছে, মহাসমুদ্র থেকে দু-এক গ্লাস পানি তুলে নিলে তাতে সমুদ্রের যেমন  ক্ষতি হয় না, তেমনি ২০ দলীয় জোট থেকে দু-একটি দল চলে গেলে তাতে জোটের কোনো ক্ষতি হবে না। জোট আছে, থাকবে।

ইসলামী ঐক্যজোটের ২০ দলীয় জোট থেকে বের হয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় বিএনপি নেতারা বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে এসব কথা বলেন।

তবে আনুষ্ঠানিকভাবে দলের প্রতিক্রিয়া জানাতে বিকেল ৪টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে।

এর আগে দুপুর ২টার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ইসলামী ঐক্যজোটের ত্রি-বার্ষিক জাতীয় কনভেনশন থেকে জোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী আনুষ্ঠানিকভাবে ২০ দলীয় জোট থেকে বের হওয়ার ঘোষণা দেন। তবে জোট ত্যাগের সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেননি তিনি।

এ সময় নেজামী বলেন, ‘আমি ২০ দলীয় জোট থেকে ইসলামী ঐক্যজোটের বের হয়ে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিচ্ছি। এখন থেকে ২০ দলীয় জোটের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। ইসলামী ঐক্যজোট এখন থেকে নিজস্ব স্বকীয়তা বজায় রেখে চলবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী ঐক্যজোট ৩০০ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে বলে জানান তিনি।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ‘২০ দলীয় জোট থেকে দু-একটি দল চলে গেলে তাতে জোটের কোনো ক্ষতি হবে না। জোট আছে, থাকবে। আশা করি, ইসলামী ঐক্যজোট তাদের ভুল বুঝতে পারবে এবং পুনরায় জোটে ফিরে আসবে।’

জোটের শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক বলেন, ‘রাজনৈতিক অঙ্গনে ভিন্ন মাত্রার মেরুকরণের ইঙ্গিত দীর্ঘদিন ধরে অনুভূত হচ্ছিল। আজ আংশিকভাবে এরই বহিঃপ্রকাশ ঘটল।

তিনি বলেন, প্রত্যেক রাজনৈতিক দল বা জোট নিজ নিজ অবস্থান থেকে যেই রাজনৈতিক সংগ্রাম চালাবেন সেখানে তিনটি অলঙ্ঘনীয় বস্তু থাকবে। সেগুলো হলো, ১.  ধর্মীয় মূল্যবোধ (সকল ধর্ম) এবং মুক্তিযুদ্ধের চেতনা সমন্বিতভাবে উদ্ভাসিত  হবে। ২. এমন একটি পরিবেশ থাকবে যেখানে মানুষ ভয়-ভীতির ঊর্ধ্বে উঠে লোভ-লালসা ত্যাগ করে নির্বাচনী পদ্ধতির মাধ্যমে দেশপ্রেমিক মানুষকে নির্বাচিত করতে পারবে। ৩. গরিব ক্রমেই গরিব হচ্ছে, অন্যদিকে ধনী আরো ধনী হচ্ছে। অঙ্কবিদ্যার শুভঙ্করের ফাঁকি আমাদেরকে মোহিত করছে। এই প্রক্রিয়া উল্টাতে হবে। বাংলাদেশ কল্যাণ পার্টি এগুলোর প্রতি ওয়াদাবদ্ধ।

তিনি আরও বলেন, ‘ইসলামী ঐক্যজোটের ২০ দল ত্যাগে জোটে প্রভাব পড়তে পারে, তবে তা দ্রুত বলে মনে হয় না। কারণ, মেরুকরণ প্রক্রিয়াটি এখনো শেষ হয়নি, উদ্যোক্তাগণও এখনো নীরব হননি।’

২০ দলীয় জোটকে ‘মহাসমুদ্র’ হিসেবে আখ্যা দিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, ‘মহাসমুদ্র থেকে দু-এক গ্লাস পানি তুলে নিলে তাতে সমুদ্রের যেমন কোনো ক্ষতি হয় না, তেমনি ২০ দলীয় জোট থেকে দু-একটি দল চলে গেলে তাতেও জোটের কোনো ক্ষতি হবে না। জোট আছে, থাকবে।’

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like