আগেই ফল ফাঁস, ব্যালন ডি’অর মেসির

বাংলামেইল : কে জিতবেন ফিফা ব্যালন ডি’অর ২০১৫ এর পুরষ্কার? মেসি, রোনালদো না নেইমার? তা জানা যাবে আগামী সোমবার। তবে ফিফার ভুলে কয়েকদিন আগেই সব ফাঁস হয়ে গেছে। দেখা যাচ্ছে এবার ব্যালন ডি’অর জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসিই।

পুরুষ ক্যাটাগরি বাদেও জানা গেছে মেয়েদের বর্ষসেরা জয়ীর নামও। মেয়েদের ফিফা ব্যালন ডি’অর পেয়েছেন গত জুলাইয়ে অবসর নেওয়া জার্মান ফুটবলার সেলেনা সাসিচ। ১১১ আন্তর্জাতিক ম্যাচে যাঁর গোল ৬৩। আর এমন তথ্য পাওয়া গেছে ফিফার অফিসিয়াল ওয়েবসাইটেই।

বিখ্যাত ব্রিটিশ ট্যাবলয়েডের খবর অনুযায়ী, বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ওয়েবসাইটে যে কোনও কারণেই হোক, ২০০৮ থেকে ব্যালন ডি’অর প্রাপকদের (পুরুষ ও মেয়ে) তালিকা দেওয়া হয়েছে। আর সেই তালিকায় দেখা যাচ্ছে, ২০১৫ সালের ব্যালন ডি’অর জিতেছেন মেসি। আর মেয়েদের ক্যাটাগরিতে জিতেছেন সাসিচ।

অথচ, নিয়ম মতো জম

কালো অনুষ্ঠানে ব্যালন ডি’অরের মঞ্চেই বন্ধ খাম খুলে কোনও বিশিষ্ট ব্যক্তিত্ব ঘোষণা করেন পুরস্কার জয়ীর নাম। তার আগে কোনভাবেই সেই নাম প্রকাশ হওয়ার সম্ভাবনা নেই।

কিন্তু এবার সেটাই ঘটেছে। এমনিতেই আর্থিক কেলেঙ্কারিতে জর্জরিত ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। নিষেধাজ্ঞার খপ্পরে সাবেক প্রেসিডেন্ট সেফ ব্লাটার ও উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি। এরই মধ্যে ফিফা ব্যালন ডি‘অরের ফল আগাম প্রকাশ হয়ে যাওয়ায় বিপাকেই হয়তো পড়েছে ফিফা কর্তৃপক্ষ।

২০০৯ থেকে ২০১২, টানা চারবার ফিফা ব্যালন ডি’অর জিতে ইতিহাস গড়েছেন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি। গত দুইবার এই পুরস্কার গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর শোকেসে। সব মিলিয়ে তার অ্যাওয়ার্ডের সংখ্যা তিনটি। সবচেয়ে মজার ব্যাপার হলো গত সাত বছরে ফিফা ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় ঘুড়ে ফিরে এসেছে মেসি-রোনালদোর নাম।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like