গর্ভপাতের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কয়েকটি কথা

BD-Life_64

স্বাস্থ্য ডেস্ক:গর্ভপাত মানুষের শরীরে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। একথা ঠিক, তবে আমাদের জেনে রাখা ভাল গর্ভপাতের পর নারীর মধ্যে শারীরিক ও মানসিকভাবে আমুল পরিবর্তনও ঘটে। সেইসময় তার সঠিক চিকিত্‍সা না হলে নানান রকম অসুবিধা তৈরি হয়। গর্ভপাতের সময় ও তার পরে নারীরা কী কী অসুবিধার সম্মুখীন হতে পারেন?

১) অতিরিক্ত রক্তপাত-
মহিলাদের মাসের একটি সময় রক্তপাত হওয়া স্বাভাবিক কিন্তু গর্ভপাত হওয়ার পর দেখা যায় স্বাভাবিক নিয়মের বাইরে বেশি রক্তপাত হচ্ছে। জমাট বাঁধা রক্ত বেরিয়ে আসছে, তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। কারণ ঠিক ভাবে গর্ভপাত না হলে ইউটেরাসে আঘাত লাগতে পারে। যার কারণে অস্বাভাবিক রক্তপাত হওয়ার সম্ভাবনা থাকে।

২)অসম্ভব যন্ত্রণা-
গর্ভপাত হওয়ার আগে, ইউটেরাস অনেকখানি বড় হয়। আবার যখন গর্ভাপাত হয়ে যায়, সেটি নিজের জায়গায় ফিরে আসে। কিন্তু অনেকসময় গর্ভপাত হওয়ার তিন-চার দিন পরেও ব্যাথা অনুভব করতে থাকেন। গর্ভপাত অসম্পূর্ণ হলে এইরমক ব্যাথার লক্ষণ থাকে।

৩) সংক্রমণ-
গর্ভপাতের পর বেশ কয়েকদিন কার্ভিক্স হাল্কা খোলা থাকে। এতে সংক্রমণ হওয়ার সম্ভবনা বেশি থাকে। তাই ডাক্তাররা অনেকসময় গর্ভপাত হওয়ার পর পরামর্শ দিয়ে থাকেন, কোনওভাবে ট্যাম্পনস ব্যবহার না করা, যৌন সংসর্গ থেকে দূরে থাকা। এছাড়াও বেশ কিছুদিন পাবলিক পুল বা বাথ টাবে স্নান না করার পরামার্শ দেন। কারণ এইসব ক্ষেত্রে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে।

৪) জ্বর-
গর্ভপাতের পর যদি দুই তিন দিন ধরে জ্বর হয় তাহলে বুঝতে হবে শরীরে কোনওভাবে সংক্রমণ রয়েছে।

৫) হতাশা-
গর্ভপাতের মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন অনেক মহিলা। এতে শরীর আরও খারাপের দিকে যায়। এই ঘটনার অনেক বেশি গুটিয়ে নেয় নিজেকে যারফলে অনেক অসুবিধার কথা গোপন করে থাকে। এতে হিতে বিপরীত হয়। তাই এইসময় সম্পূর্ণ বিশ্রামে রাখা উচিত। অত্যন্তভাবে দরকার কাছের লোককে পাশে থাকার।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like