উখিয়ার বালি উত্তোলনের মহোৎসব


Shahid Pic 02-01-2015 (3)
উখিয়া সংবাদদাতা, কক্সবাজারটাইমসডটকম, ০৩ ডিসেম্বর :
উখিয়ার পালংখালী ইউনিয়নের থাইংখালী খাল বালি উত্তোলনের জন্য সরকারিভাবে ইজারা দেয়া হয়েছে। তবে এ ইজারার সীমানা অতিক্রম করে অবৈধ ভাবে বালি উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। সরকার দলীয় আওয়ামীলীগ ও বিএনপির নেতাকর্মীরা ভাগ বাটোয়ারার মাধ্যমে এ বালি বানিজ্য চালিয়ে যাচ্ছে।
স্থানীয় লোকজন জানান, ১৫ জনের সিন্ডিকেট তৈরি করে ডিজেল চালিত মেশিনের সাহায্যে এ অবৈধ বালু প্রতিদিন উত্তোলন করছে। থাইংখালী খাল থেকে তেলখোলা বটতলী পর্যন্ত ৩ কিলোমিটার খালের ১৬ টি পয়েন্টে দৈনিক দেড়হাজারেরও অধিক পরিমান ডাম্পার ভর্তি বালি উত্তোলন করেন। প্রতি গাড়ী ১৭ শত টাকা করে বিক্রি করা হচ্ছে। জেলা প্রশাসনের সরকারী ইজারা ডাকের সীমানা অতিক্রম করে অবৈধ বালি বিক্রির টাকার একটি অংশ স্থানীয় বন বিট কর্মকর্তা উখিয়ার ঘাট বিট কর্মকর্তা মোবারক আলী, বালুখালী হাইওয়ে পুলিশের ক্যাশিয়ার বারেক ও স্থানীয় এক জনপ্রতিনিধিসহ ভাগ বাটোয়ারা করে নেওয়ার কারনে এলাকার কোন ব্যাক্তি তাদের বিরুদ্ধে মুখ খোলতে সাহস পাচ্ছেনা। আর সরকার এ অবৈধ বালি উত্তোল ও বালি বানিজ্যের খাত থেকে প্রায় কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বলে স্থানীয় গ্রামবাসীরা জানিয়েছেন।
স্থানীয় ইউপি সদস্য মানিক চাকমা বলেন, এলাকার অবৈধ বালি ব্যবসায়ীদের অবাধে বালি উত্তোলনের ফলে দীর্ঘ ৮ মাস ধরে সড়ক দিয়ে যান চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল। শুধু তাই নয়, বর্তমানে অবৈধ বালি উত্তোলনের কারণে এলাকার প্রায় ৮ শতাধিক পরিবারের বসত ভিটা হারানোর উপক্রম দেখা দেওয়ার পাশপাশি শত শত একর ফসলী জমি বিলীন হয়ে এলাকার সাধারন মানুষ ভুমিহীন হয়ে পড়ছে।
উখিয়ার সহকারী কমিশনার (ভুমি) নুর উদ্দিন মোঃ শিবলী নোমান বলেন, অবৈধ বালি উত্তোলনের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে, খতিয়ে দেখে জড়িতদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like