আকাশে বাঘ-বিড়াল-পেঁচা!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম: সমুদ্র পাড়ে মুক্ত আকাশে উড়ছে বাঘ, বিড়াল, পেঁচাসহ অসংখ্য প্রাণী। কি বিস্মিত হলেন? বাস্তবের বাঘ, বিড়াল বা পেঁচা এসব নয়। উড়ছে পশু-পাখি আকৃতিতে বানানো সব ঘুড়ি।

বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন আয়োজিত শুক্রবার (০১ জানুয়ারি) বিকেলে কক্সবাজার সমুদ্র পাড়ে জাতীয় ঘুড়ি উৎসবে বাহারি রংয়ের এসব কৃত্রিম পশু, পাখি ও প্রাণি উড়তে দেখা যায়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ঘুড়িয়ালরা মুক্ত আকাশে ঘুড়ি উড়িয়ে নিজেকে মেলে ধরেন মুক্ত মনের মানুষ হিসেবে।

রাজধানীর উত্তরা থেকে ঘুড়ি উড়াতে আসছেন জ্যোতিকা জ্যোতি। তিনি বাংলানিউজকে বলেন, ‘সমুদ্র পাড়ে ঘুড়ি উড়িয়ে দারুণ লাগছে। এই আনন্দ বলে বোঝানো যাবে না। আমরা শুধু কম্পিউটারের সামনে বসে থাকি, ঘুড়ি উড়ানোর মধ্যেও যে নির্মহ আনন্দ আছে, সেটা এখানে না আসলে বুঝতে পারতাম না।’

আইনজীবী সৈয়দ মাহসিব হোসেন বাংলানিউজকে বলেন, ‘আমি ছোট থাকতেই ঘুড়ি উড়াতে পছন্দ করতাম। আজ এখানে ঘুড়ি উড়াতে পেরে অসাম লাগছে।’ 

‘আমি তরুণ প্রজন্মকে বলবো শুধু চার দেয়ালের মধ্যে নয়, আসুন মুক্ত আকাশে মাটিতে দাঁড়িয়ে এক সঙ্গে সবাই মিলে আনন্দ করি। এখানে কোনো ভেদাভেদ নাই সবাই সমান। এই আনন্দ, নির্মল আনন্দ’- যোগ করেন তিনি।

বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সমুদ্র সৈকতে আকাশে নানা রংয়ের ঘুড়ি উড়েছে। এ এক দুর্লভ আনন্দময় দৃশ্য। সে দৃশ্য দেখতে সমুদ্রপাড়ে ভিড় করেন অসংখ্য দর্শনার্থী।

এখানে দেশীয় ঘুড়ি কাটাকাটি প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ঢাকার কায়েদ টুলির আলতাফ হোসেন, দ্বিতীয় তাঁতী বাজারের বাবর আলী এবং তৃতীয় হয়েছেন নয়াবাজরের আমিন মাহমুদ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like